আমিরাতে নিযুক্ত বাংলাদেশী রাষ্ট্রদূতের সাথে শুভেচ্ছা বিনিময় করেন জাতীয় কবিতা মঞ্চ আমিরাতের কেন্দ্রীয় কমিটি

মোহাম্মদ মজিবুলহক:  ২৪ মার্চ ২০২২ ইং বৃহস্পতিবার জাতীয় শিল্প সাহিত্য সংস্কৃতির সংগঠন জাতীয় কবিতা মঞ্চ আরব আমিরাত কেন্দ্রীয় কমিটির সম্মানিত সভাপতি বরেণ্য কবি কলামিস্ট ও গীতিকার মুহাম্মদ মুসা ও সাহিত্য ও গবেষণা বিষয়ক উপদেষ্টা প্রফেসর ডাঃ শেখ শামসুর রাহমান পিএইচডি সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি দুতালায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিযুক্ত মান্যবর রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।

মুহাম্মদ মুসা সম্পাদিত অমর একুশে গ্রন্থমেলা ২০২২ প্রকাশিত দেশের খ্যাতিমান কবি ও বিশ্বের ২৫ দেশের অভিবাসী কবিদের যৌথ কাব্যগ্রন্থ ‘রক্তের বর্ণমালা ‘ও বাঙালির বাংলা সন হোক মুজিবাব্দ দুটো গ্রন্থ অর্পণ করেন। মান্যবর রাষ্ট্রদূত প্রবাসের ব্যস্ততম সময়ে সাহিত্যচর্চা আবহমান বাংলার সাহিত্য সংস্কৃতি দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সৃজনশীল প্রকাশনার ভূয়সী প্রশংসা করেন। বিশ্বের সকল কবি ও লেখক সমাজের প্রতি তাদের সৃষ্টিশীল কর্মের মাধ্যমে বাংলাদেশের অর্জন ও সমৃদ্ধি তুলে ধরার আহ্বান জানান, এই সময়ে মান্যবর রাষ্ট্রদূত বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় স্বাধীনতার ৫০ বছরে দেশের আত্ম সামাজিক সমৃদ্ধির বিশদ বর্ণনা তুলে ধরেন।

তিনি বলেন “কবি লেখকেরা সমাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।অর্থনৈতিক-সামাজিক পরিবর্তনের বাঁকে নতুন নতুন শিল্প-সাহিত্য যেমন সৃষ্টি হয়, তেমনি সমাজের পরিবর্তনের ধারাকে উন্মুখ বা বিকশিত করতে শিল্প-সাহিত্যের ভূমিকা অনবদ্য এইভাবে মিথস্ক্রিয়ায় শিল্প-সাহিত্য ও সমাজ উভয়ই পরিবর্তিত হয়। আজ পৃথিবী রক্তাক্ত ও লণ্ডভণ্ড, তখন প্রগতিশীল শিল্পী-কবি-সাহিত্যিকদের যূথবদ্ধতা জরুরি হয়ে পড়ছে। দেশ, পৃথিবী ও মানুষের কল্যাণে মানবতাবাদী ও প্রগতিশীল কবি লেখক সৃজনশীল মানুষেরা এক কাতারে দাঁড়াতে হবে। বাংলাদেশে প্রগতিশীল কবি লেখকদের সুন্দর সমাজ বিনির্মাণে অবস্থান অনেক শক্তিশালী, এই অবস্থানকে আরও সংহত করা প্রয়োজন।

তিনি আরও বলেন: মননশীল লেখক ও শেকড়ের প্রতি অনুরাগী সুদূর প্রবাসে থেকে দেশ ও স্বজাতির চেতনায় ভাস্বরও দেশের মুক্তিযুদ্ধ, সাহিত্য সংস্কৃতির চর্চা নিঃসন্দেহে প্রশংসনীয়। আশা করি কবি ও লেখক সমাজ অদূর ভবিষ্যতে সাহিত্যচর্চায় আরো বেশি শেকড়ের সন্ধানে বাঙালিকে সম্পৃক্ত করবেন তাদের সৃজনশীল কর্ম দিয়ে। আমি প্রবাসে সাহিত্যচর্চা সামগ্রিক কল্যাণ কামনা করি। জাতীয় কবিতা মঞ্চ সংযুক্ত আরব আমিরাত কেন্দ্রীয় কমিটির প্রধান উপদেষ্টা শিক্ষাবিদ অধ্যাপক আবু তাহের ও প্রধান পৃষ্ঠপোষক বিশিষ্ট শিল্পপতি মানবতার কবি ফখরুল ইসলাম খান সি আই পির শুভেচ্ছা বার্তা মান্যবর রাষ্ট্রদূতের কাছে পৌঁছে দেওয়া হয়।

আরও সংবাদ –মনের পশুকে করো জবাই:  মোহাম্মদ মজিবুলহক