যশোরে ‘মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশনে দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রকল্পের নিবন্ধন শুরু।

নিজস্ব প্রতিবেদক : যশোরে ‘মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশনে দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রকল্প’-এর আওতায় অ্যাপস ডেভেলপমেন্টের ওপর ২০০ ঘণ্টার সম্পূর্ণ বিনামূল্যে কোর্সের নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনে দেশের ২টি বিভাগে (খুলনা ও বরিশাল) মোট ১০০ টি ব্যাচকে প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষণ চলাকালে শিক্ষার্থীরা ক্রস-প্লাটফর্ম অ্যাপস ডেভেলপমেন্ট এর মাধ্যমে প্রশিক্ষিত হওয়ার সুযোগ পাবেন।

কম্পিউটার বিজ্ঞানে স্নাতক/ডিপ্লোমা/আর্ট/মাল্টিমিডিয়া বা একই ধরনের সাবজেক্টে অধ্যয়নরত দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা প্রশিক্ষণের জন্য আবেদন করতে পারবেন। আয়োজকেরা জানান, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনশক্তির বিকল্প নেই।

দেশের তরুণদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে বর্তমান সরকার প্রতিনিয়ত বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচি ও উদ্যোগ গ্রহণ করেছে। এ প্রকল্পের আওতায় সম্পূর্ণ বিনা মূল্যে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে অ্যাপস ইন্ডাস্ট্রির জন্য দক্ষ জনশক্তি তৈরি করা সম্ভব হবে এবং প্রশিক্ষিতদের কর্মসংস্থানের জন্য দেশি-বিদেশি প্রতিষ্ঠান সরকারের সঙ্গে কাজ করবে।

অ্যাপস ইন্ডাস্ট্রিতে বিলিয়ন ডলারের বাজার রয়েছে। গত নভেম্বরে গণমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালে বিশ্বজুড়ে ভিডিও গেমের বাজারমূল্য ছিল ১৭৪ দশমিক ৯ বিলিয়ন মার্কিন ডলার, যা প্রতিবছর ১৯ দশমিক ৬ শতাংশ হারে বাড়ছে।

অগ্রসরমাণ এ ইন্ডাস্ট্রিতে শক্ত অবস্থান তৈরি করার জন্য বাংলাদেশের তরুণদের দক্ষ করে গড়ে তুলতে হবে। অ্যাপস এ নিজেদের দক্ষ করে গড়ে তুলতে আগ্রহী শিক্ষার্থীরা ২৫ মে ২০২১–এর মধ্যে https://digicontraining.com/mobile-app-training/ ওয়েবসাইট ভিজিট করে প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য আবেদন করতে পারবেন।

তাছাড়া প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য ও সহায়তার জন্য ভিজিট করুন- https://www.facebook.com/appstrainingictd