ঝিকরগাছা হানাদার মুক্ত দিবস আজ

টাইম ভিশন 24
আবুল কালাম আজাদ,ঝিকরগাছা (যশোর) অফিস: আজ যশোরের ঝিকরগাছা হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের ৬ ডিসেম্বর এই দিনে দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী মুক্তি সংগ্রামের মাধ্যমে ঝিকরগাছা হানাদার মুক্ত হয়।

এই দিনে ঝিকরগাছা থেকে পাকহানাদার বাহিনী পালিয়ে গেলে দিবসটি দেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাসে হানাদার মুক্ত দিবস বা ঝিকরগাছা মুক্ত দিবস হিসেবে স্থান পায়। ১৯৭১ সালে পাকিস্থানী উপনিবেশবাদের বিরুদ্ধে সারা দেশের ন্যায় নিরস্ত্র মুক্তিপাগল ঝিকরগাছা উপজেলার ছাত্র, কৃষক, শ্রমিক ও বুদ্ধিজীবিসহ সর্বশ্রেণির বীর বাঙালী মুক্তিযুদ্ধের চেতনায় সশস্ত্র স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন।

যুদ্ধ চলাকালিন সময়ে চৌগাছা উপজেলার সিংহঝুলি গ্রামের কৃতি সন্তান মশিউর রহমানকে পাকহানাদার বাহিনী ও রাজাকাররা ধরে নিয়ে তার হাত-পা বেধে গুলি করে নির্মমভাবে হত্য করে। এরপর পাকহানাদার বাহিনী (চৌগাছা-ঝিকরগাছা) উপজেলায় মধ্যবর্তী কাবিলপুর গোয়ালহাটি এলাকা দিয়ে ঝিকরগাছার বিভিন্ন এলাকায় অবস্থান করে।

১৯৭১ সালের ৫ ডিসেম্বর সন্ধ্যার পর ঝিকরগাছার কপোতাক্ষ নদের উপর নির্মিত ব্রিজের উপর দিয়ে পাকসেনারা পালানোর চেষ্টা করে। কিন্তু মুক্তিকামী ঝিকরগাছার বীর সন্তানেরা সেখানে অবস্থান নেয়।

ফলে ওই রাতেই পাকহানাদার বাহিনী ঝিকরগাছা উপজেলা সীমানা ছেড়ে যশোর সেনানিবাস অভিমুখে পালিয়ে যায়। সর্বশেষ ১৯৭১ সালের ৬ ডিসেম্বর দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ঝিকরগাছা হানাদার মুক্ত হয়।