আবুল কালাম আজাদ টাইম ভিশন 24

বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের নতুন কমিটিতে দপ্তর সম্পাদকের দায়িত্ব পেয়েছেন ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার কৃতি সন্তান আজিজুল হক আজিজ।

আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাবেক সহ দপ্তর সম্পাদক আজিজুল হক আজিজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের মেধাবী ছাত্র ছিলেন, তিনি বাংলাদেশ ছাত্রলীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক এবং আওয়ামী লীগের চরম দুঃসময়ে (২০০১ – ২০০৮) বিএনপি জামাত জোট সরকার ও সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ্ হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। এর আগে তিনি মৃত্তিকা বিজ্ঞান বিভাগ ছাত্রলীগের সাধারণ সম্পাদকও ছিলেন ।

ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুল হক হল ছাত্র সংসদের সাবেক সদস্য আাজিজুল হক আজিজ কলেজ জীবনে (১৯৯৪-১৯ ৯৬) সরকারী তিতুমীর কলেজ হোস্টেল ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন, স্কুল জীবনেও তিনি বোয়ালমারী জর্জ একাডেমীতে শেখ রাসেল স্মৃতি সংসদ, এবং ‘নজরুল সেনা সংসদ ‘ এর কর্মকান্ডের সংঙ্গে জড়িত ছিলেন।

বিজ্ঞাপন । টাইম ভিশন ২৪

এছাড়াও তিনি স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন ‘বাঁধন’ এর আজীবন সদস্য ও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে জড়িত রয়েছেন ।
আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের দপ্তর সম্পাদক মনোনীত করায় তিনি বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি জননেতা কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।সেই সাথে তিনি সংগঠনের সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুকে অসংখ্য ধন্যবাদ জানিয়ে তাদের নেতৃত্বে সংগঠনের কর্মকান্ডে বরাবরের ন্যায় সক্রিয় থাকার প্রত্যয় ব্যক্ত করেন।

সোমবার (১৯ অক্টোবর) স্বেচ্ছাসেবক লীগের কমিটি ঘোষণা করা হয়। গত বছরের নভেম্বরে এ সংগঠনটির জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। প্রায় ১১ মাস পর সংগঠনটির পূর্ণাঙ্গ কমিটি দেয়া হল।

আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদককে ডেকে তাদের কাছে অনুমোদিত পূর্ণাঙ্গ কমিটির চূড়ান্ত তালিকা তুলে দেয়া হয়।দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের স্বাক্ষরিত তালিকার সঙ্গে এক চিঠিতে সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদককে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়।জানা গেছে, ঘোষিত পূর্ণাঙ্গ কমিটিতে আগের কমিটির অনেকেই জায়গা পেয়েছেন। এর সঙ্গে নতুন করে ঢাকা মহানগরসহ সারা দেশের বিভিন্ন জেলা ও ইউনিটের সদস্যদের রাখা হয়েছে।রাখা হয়েছে সাবেক ছাত্রলীগ নেতাদেরও।
পূর্নাঙ্গ এ কমিটিতে আছেন যারা: গত নভেম্বরে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সম্মেলনে নির্মল রঞ্জন গুহকে সভাপতি ও সাবেক ছাত্রনেতা একেএম আফজালুর রহমান বাবুকে সাধারণ সম্পাদক হিসেবে ঘোষণা করা হয়। সোমবার ঘোষিত পূর্ণাঙ্গ কমিটিতে ছাত্রলীগের সাবেক নেতাদের গুরুত্বপূর্ণ পদে দেখা গেছে। এতে সহ-সভাপতি হয়েছেন গাজী মেজবাউল হোসেন সাচ্চু, ম. আবদুর রাজ্জাক, প্রকৌশলী তানভির শাকিল জয়, নির্মল চ্যাটার্জি, কাজী শহিদ্দুল্লাহ লিটন, মজিবর রহমান স্বপন, শামীম শাহরিয়ার, দেবাশীষ বিশ্বাস, সুব্রত পুরকায়স্ত, আবদুল আলীম ব্যাপারি, সালেহ মোহাম্মদ টুটুল, মো. নাসির, ফারুক আমজাদ খান, কাজী মোয়াজ্জেম হোসেন, কাজি সাহানারা ইয়াসমিন, মাহফুজা বেগম সাইদা, আবদুস সালাম, মালিক ঘোষ ও ডা. আসাদুজ্জামান খান রিন্টু। দুটি সহ-সভাপতির পদ ফাঁকা রাখা হয়েছে।

চারটি যুগ্ম সাধারণ সম্পাদক পদের একটি ফাঁকা রাখা হয়েছে। বাকি তিনজন হলেন- মোবাশ্বের চৌধুরী, একেএম আজিম ও খায়রুল হাসান জুয়েল। ৯ সাংগঠনিক সম্পাদক হচ্ছেন- নাফিউল করিম নাফা, আবদুল্লাহ আল সায়েম, আ ফ ম মাহবুবুল হাসান, আরিফুর রহমান টিটু, ফরিদুর রহমান ইরান, মো. শাহজালাল মুকুল, নুরুল ইসলাম রাজা, মেহেদী হাসান মোল্লা, আবিদ আল হাসান। প্রচার সম্পাদক রফিকুল ইসলাম বিটু,দপ্তর সম্পাদক, আজিজুল হক আজিজ, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক কেএম মনোয়ারুল ইসলাম বিপুল, অর্থ সম্পাদক রফিকুল ইসলাম আবুল, আইন সম্পাদক ড. ওয়াহিদুজ্জামান টিপু, শিক্ষা সম্পাদক ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া, আন্তর্জাতিক সম্পাদক আকতার হোসেন ভূঁইয়া মিরন, স্বাস্থ্য সম্পাদক আলী আবরার, তথ্য ও গবেষণা সম্পাদক আবুল কালাম আজাদ হাওলাদার, সমাজ কল্যাণ সম্পাদক এসএম সিহাবুজ্জামান, ত্রাণ ও দুর্যোগ সম্পাদক শফিকুল ইসলাম, বন ও পরিবেশ সম্পাদক আহাম্মদ উল্লাহ জুয়েল, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক কোবাদ হোসেন, সাহিত্য ও সংস্কৃতিক সম্পাদক হাসান মতিউর রহমান, কৃষি বিষয়ক সারোয়ার মোর্শেদ আকন্দ জাস্টিজ,মহিলা বিষয়ক অ্যাডভোকেট ছালমা হাই টুনি, ধর্ম সম্পাদক সাইফুর রহমান ছিন্টু, ডিজিটাল আর্কাইভ সম্পাদক এমএ হান্নান, প্রশিক্ষণ ও কর্মশালা সম্পাদক সুমন জাহিদ, মানবাধিকার সম্পাদক শাহিনুর ইসলাম, শিশু ও পরিবার কল্যাণ সম্পাদক মেহেদী হাসান বিটু, গণযোগাযোগ ও সাংবাদিকতা সম্পাদক ওবায়দুল হক খান, যুব ও ক্রীড়া সম্পাদক ফয়সল আহসান উল্লাহ, মানবসম্পদ সম্পাদক জুয়েল আহমেদ, জনশক্তি ও কর্মসংস্থান সম্পাদক ইকবাল হোসেন, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় সম্পাদক মোস্তফা কামাল মনি, তথ্য ও প্রযুক্তি সম্পাদক সাকিল আহমেদ জুয়েল, প্রতিবন্ধী বিষয়ক সম্পাদক আনোয়ার পারভেজ টিংকু, শিল্প সম্পাদক নজিবুর রহমান নিপু, বাণিজ্য সম্পাদক আনোয়ারুল আজিম সাদেক, শ্রম সম্পাদক ইফতেখার হোসেন পলাশ, পাট ও বস্ত্র বিষয়ক সম্পাদক আশিষ কুমার সিংহ, মৎস্য ও প্রাণী সম্পাদক মাহাবুবুর রহমান হেলাল, পানিসম্পদ সম্পাদক রাহুল বড়ুয়া, প্রবাসীকল্যাণ সম্পাদক সাখাওয়াত হোসেন কবির, উপ-প্রচার সম্পাদক মোস্তাফিজুর রহমান বিপ্লব, উপদফতর সম্পাদক মনির হোসেন ও রাহুল দাস, উপ-গ্রন্থণা ও প্রকাশনা সম্পাদক খন্দকার তৌহিদুল ইসলাম সোহাগ, উপ-আইন সম্পাদক অ্যাডভোকেট জিসান মাহমুদ ও ব্যারিস্টার জুনায়েদ আহম্মেদ হাসিব, উপআন্তর্জাতিক সম্পাদক বরদা ভূষণ লিটন, উপ-স্বাস্থ্য সম্পাদক ডা. জয় হাজরা, উপ-সমাজল্যাণ সম্পাদক মোখলেচুর রহমান