ভিজিডির চাল আত্মসাৎ করায় বরখাস্ত ইউপি চেয়ারম্যান

মনির হোসেন, নওগাঁ : নওগাঁর রাণীনগর উপজেলার একডালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেজাউল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়েছে৷

ভিজিডি’র ৩ হাজার ৯৪০ কেজি চাল উত্তোলন করে আত্মসাতের অভিযোগ স্থানীয় তদন্তে প্রমাণিত হওয়ায় তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

রেজাউল ইসলামকে সাময়িক বরখাস্তের বিষয়টি নিশ্চিত করে রাণীনগর উপজেলা নির্বাহী অফিসার মো আল মামুন বলেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপসচিব এ বিষয়ে রোববার প্রজ্ঞাপন জারী করেছেন।

গত ৪ আগষ্ট দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে রাণীনগর ইউএনও একডালা ইউনিয়নের যাত্রাপুর গ্রামে অভিযান পরিচালনা করেন এবং ওই অভিযানে গ্রামের জয়েন উদ্দীন, বাবু ও মজিবর রহমানের বাড়ী তল্লাশী করে সরকারী ভিজিডি’র ৩ হাজার ৯৪০ কেজি চাল উদ্ধার করেন।

পরদিন একডালা ইউনিয়ন পরিষদের সচিব সেলিনা আক্তার বাদী হয়ে ওই তিন জনকে আসামী করে থানায় মামলা দায়ের করেন।

এছাড়া চেয়ারম্যান রেজাউল ইসলামের বিরুদ্ধে হতদরিদ্রদের জন্য বরাদ্দকরা ভিজিডির ৩ হাজার ৯৪০ কেজি চাল উত্তোলন করে আত্মসাতের অভিযোগ স্থানীয় তদন্তে প্রমাণিত হওয়ায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ অনুযায়ী ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেন নওগাঁ জেলা প্রসাশক।

চেয়ারম্যানের দ্বারা ইউনিয়ন পরিষদে ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমিচিন নয় এবং চেয়ারম্যান কর্তৃক সংঘটিত অপরাধমূলক কার্যক্রম পরিষদসহ জনসার্থের পরিপন্থি বিবেচনায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৩৪(১) ধারা অনুযায়ী চেয়ারম্যান রেজাউল ইসলামকে তার স্বীয় পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়।

ইউএনও বলেন, একডালা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রেজাউল ইসলামকে সাময়িক বরখাস্তের বিষয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ ইফতেখার আহমেদ চৌধুরী স্বাক্ষরীত একটি পত্র পেয়েছি৷