ভিডিও টেলি কনফারেন্সের মাধ্যমে সশস্ত্র বাহিনী নির্বাচনী পর্ষদ- ২০২০ এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

টাইম ডেস্ক : ‘সশস্ত্র বাহিনী নির্বাচনী পর্ষদ- ২০২০’ এর উদ্বোধনী অনুষ্ঠান আজ সোমবার স্বস্ব বাহিনীর সদরদপ্তরে অনুষ্ঠিত হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও টেলি কনফারেন্সের মাধ্যমে এ নির্বাচনী পর্ষদের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এ সময় তিনি সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের উদ্দেশ্যে তার দিক নির্দেশনামূলক মূল্যবান বক্তব্য উপস্থাপন করেন। সেনাবাহিনীর নির্বাচনী পর্ষদ ১১ সেপ্টেম্বর এবং বিমান বাহিনীর নির্বাচনী পর্ষদ ১০ সেপ্টেম্বর- ২০২০ শেষ হবে।

সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, নৌবাহিনী প্রধান এমডিরাল এম শাহীন ইকবাল এবং বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত স্বস্ব সদরদপ্তর থেকে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত হন এবং প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জ্ঞাপন করেন। সশস্ত্র বাহিনীর পদোন্নতি পর্ষদের সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারাও ভিডিও টেলি কনফারেন্সের মাধ্যমে সরাসরি উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত হন।

প্রধানমন্ত্রী পদোন্নতির জন্য অফিসারদের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস, গণতন্ত্র রক্ষায় দৃঢ় প্রত্যয়, পেশাগত দক্ষতা, নেতৃত্বের গুণাবলী, শৃঙ্খলার মান, সততা, বিশ্বস্ততা ও আনুগত্য এবং সর্বোপরি নিযুক্তিগত উপযোগিতার ওপর গুরুত্ব আরোপ করতে নির্বাচনী পর্ষদকে উপদেশ দেন।

এ নির্বাচনী পর্ষদের মাধ্যমে সেনাবাহিনীর কর্নেল থেকে ব্রিগেডিয়ার জেনারেল এবং লেফটেন্যান্ট কর্নেল থেকে কর্নেল পদবিতে পদোন্নতির জন্য সিদ্ধান্ত নেওয়া হবে। অন্যদিকে নৌবাহিনীর ক্যাপ্টেন থেকে কমডোর, কমান্ডার থেকে ক্যাপ্টেন ও লেফটেন্যান্ট কমান্ডার থেকে কমান্ডার পদবিতে পদোন্নতির জন্য সিদ্ধান্ত গৃহীত হবে। তা ছাড়া, এ পর্ষদের মাধ্যমে বিমান বাহিনীর গ্রুপ ক্যাপ্টেন থেকে এয়ার কমডোর, উইং কমান্ডার থেকে গ্রুপ ক্যাপ্টেন এবং স্কোয়াড্রন লিডার থেকে উইং কমান্ডার পদে যোগ্য প্রার্থীদের পদোন্নতির ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ নীতি-নির্ধারণী পর্যায়ের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত এ পর্ষদের মাধ্যমে সেনা, নৌ এবং বিমান বাহিনীর ভবিষ্যৎ জ্যেষ্ঠ নেতৃত্বের জন্য মেধাবী, যোগ্য ও দক্ষ অফিসাররা সরকারের অনুমোদন সাপেক্ষে পদোন্নতি পাবেন।

অনুষ্ঠানের শেষাংশে প্রধানমন্ত্রী সেনা, নৌ ও বিমান বাহিনীর উপস্থিত ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে পৃথকভাবে মতবিনিময় করেন ও কুশলাদি জিজ্ঞাসা করেন। সশস্ত্র বাহিনী নির্বাচনী পর্ষদ-২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মূল্যবান দিক নির্দেশনা সশস্ত্র বাহিনীর ভবিষ্যৎ নেতৃত্ব নির্বাচনের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

উক্ত অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) তারিক আহমেদ সিদ্দিক, মূখ্য সচিব ড. আহমদ কায়কাউস উপস্থিত ছিলেন। সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

পিএনএস