করোনার কারণে সিমিত পরিসরে উদযাপন হবে ২৬ আগস্ট ফুলবাড়ী দিবস

আল আমিন বিন আমজাদ: আগামী ২৬ আগস্ট দিনাজপুরের ফুলবাড়ী কয়লাখনি বিরোধী ট্র্যাজেডি দিবস পালন উপলক্ষে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি(সিপিবি)। সংবাদ সম্মেলনে জানানো হয় মাহামারি করোনা সংক্রমণ এর কারণে সিমিত পরিসরে পালিত হবে এবছরের ফুলবাড়ী দিবস। সংবাদ সম্মেলনে ফুলবাড়ী বাসির রক্তে মাখা ২৬ আগস্টের এই ফুলবাড়ী দিবসে শহীদদের স্মরণ করে ২০০৬ সালের
৬ দফা সমঝোতা চুক্তির পূর্ণবাস্তবায়নের দাবি জানিয়েছে উপজেলা শাখা বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) শনিবার সকাল সাড়ে ১০টায় স্থানীয় আফতাবুন্নেছা মাল্টিমিডিয়া স্কুল চত্বরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়।সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক এসএম নুরুজ্জামান জামান।এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের জেলা কমিটির সম্পাদক মন্ডলীর সদস্য হাফিজার রহমান,উপজেলা শাখা সভাপতি ও ফুলবাড়ী শাখা তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব জয়প্রকাশ গুপ্ত,সদস্য সহকারী অধ্যাপক গোলাম কিবরিয়া, উপজেলা শাখা ক্ষেতমজুর সমিতির সভাপতি মোসলেম উদ্দিন,সাধারণ সম্পাদক আতিকুর রহমান প্রমুখ।সংবাদ সম্মেলনে ৬ দফা দাবি জানানো হয়। দাবিগুলো হচ্ছে,এশিয়া এনার্জি (জি সি এম) কে দেশ থেকে বহিষ্কার এবং এর সুবিধাভোগী দালালদের বিচারসহ বড়পুকুরিয়ায় উন্মুক্ত পদ্ধতির কয়লাখনি করার চক্রান্ত বন্ধ করা, ফুলবাড়ী কয়লাখনি বিরোধী আন্দোলনের নেতাকর্মীদের নামে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার করা,বড়পুকুরিয়া কয়লাখনির কয়লা চুরি মামলা দ্রুত নিষ্পত্তি এবং দেশি খনিশ্রমিকদের চাকরির জটিলতা নিরসনসহ শ্রমিকদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার করা,বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের আন্দোলনরত শ্রমিকদের দ্রুত নিয়োগ দেওয়া, রামপাল-রূপপুরসহ প্রাণবিনাশী স্বাস্থ্য ঝুঁকিপূর্ণ প্রকল্প বাতিল করে করোনা মোকাবেলায় সার্বজনীন স্বাস্থ্যসেবা খাতে বরাদ্দ দেওয়া এবং ফুলবাড়ী-খয়েরপুকুর সড়কের বড়পুকুরিয়া এলাকার ক্ষতিগ্রস্ত রাস্তার দ্রুত সংস্কার করে চলাচলের উপযোগী করা।
সংবাদ সম্মেলনে বক্তারা উল্লেখিত দাবিগুলো দ্রুত বাস্তবায়ন করার দাবি জানান। একই সাথে আগামী ২৬ আগস্ট ফুলবাড়ী ট্র্যাজেডি দিবস পালনের জন্য সকলের প্রতি আহবান জানান।