ঘূর্ণিঝড় ইসাইয়াস আঘাত হেনেছে আমেরিকায়

টাইম ভিশন ২৪: প্রাণঘাতী করোনাভাইরাস তাণ্ডবে বিপর্যস্ত আমেরিকা। এরই মধ্যে দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ৪৮ লাখ ৬২ হাজার ১৭৪ মানুষ। এর মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ৫৮ হাজার ৯২৯ জনের।

করোনাভাইরাসের এই ধ্বংসযজ্ঞে যেন পুরোপুরি অসহায় হয়ে পড়েছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর এই রাষ্ট্র।

এর মধ্যেই নতুন আরেক বিপর্যয়ের মুখে পড়েছে আমেরিকা। ভয়াবহ এক হারিকেনের কবলে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চল। ‘ইসাইয়াস’ নামে এই ঘূর্ণিঝড়টি এরই মধ্যে নর্থ কারোলিনায় আঘাত হেনেছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার- এনএইচসি’র বরাত দিয়ে বিবিসি ও বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল ৯টার দিকে ‘ইসাইয়াস’ হারিকেনটি ক্যাটাগরি ১ শক্তি ধারণ করে নর্থ কারোলিনার উপকূলে আঘাত হানে।

ঘূর্ণিঝড় কেন্দ্রে সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৪০ কিলোমিটার পর্যন্ত উঠছে বলে এনএইচসি’র বিবৃতিতে জানানো হয়েছে। তাতে বলা হয়েছে, ক্যারিবীয় অঞ্চলে বাধা পেয়ে ক্রান্তীয় এই ঘূর্ণিঝড়ের শক্তি অনেকটাই কমে গেছে।

তবে ক্যারিবীয় অঞ্চলে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। সেখান থেকে এখন পর্যন্ত দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

চলতি বছর এই নিয়ে ৯টি ঘূর্ণি ঝর আঘাত হানল যুক্তরাষ্ট্রে। এনএইচসি জানিয়েছে, ‘ইসাইয়াস’ এর প্রভাবে প্রচুর বৃষ্টিপাত হতে পারে। এতে হালকা বন্যার আশঙ্কা রয়েছে।

পিএনএস