সুন্দরবনে হরিণের মাংস উদ্ধার

মোংলা থেকে ফিরোজ শাহ : সুন্দরবন থেকে পাচারের সময় ২টি নৌকাসহ বিপুল পরিমাণে হরিণের মাংস উদ্ধার করেছে বন বিভাগ। রোববার ভোর সাড়ে ৬টার দিকে চাড়াখালী খালে অভিযান চালিয়ে ৩০ কেজি হরিণের মাংস, মাথা ও পা উদ্ধার করতে পারলেও এর সাথে জড়িত কাউকে আটক করতে পারেনি বনরক্ষিরা।
পুর্ব সুন্দরবনের চাদঁপাই রেঞ্জথর করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আজাদ কবির জানায়, করমজল বন রক্ষিদের নিয়মিত টহল চলছিল। সরকারীভাবে সুন্দরবনের মধ্যে মাছ ধরার কোন পাশ-পারমিট না থাকায় চড়াখালী খালের মধ্যে দুইটি নৌকা দেখে তাদের সন্দেহ হয় এবং ওই নৌকার দিকে এগিয়ে যায় বনরক্ষিরা। নৌকায় থাকা চোরা হরিণ শিকারীরা বনরক্ষিদের উপস্থিতি বুঝতে পেরে নৌকা ফেলে বনের গহিনে পালিয়ে যায়। এসময় নৌকায় তল্লাশী করে হরিণের মাংস সহ নৌকা ২টি জব্দ করা হয়।
তিনি আরো বলেন, বনের বনজ, মৎস্য ও বন্যপ্রানী সম্পদ রক্ষার জন্য বনরক্ষিরা সব সময় অভিযান চালিয়ে যাচ্ছে। তারপরেও যারা গোপনে বনের মধ্যে প্রবেশ করে হরিণ শিকার করেছে তাদের খুঁজে বের করার চেষ্টা চলছে। অপরাধীদের ৬জনের বিরুদ্ধে পিওআর মামলা দায়েরের পর উদ্ধারকৃত মাংস, মাতা ও পা খুলনা আদালতে নেয়া হবে। সেই আদালতের নির্দেশক্রমে কেরোসিন দিয়ে উদ্ধারকৃত মাংস মাটি চাপা দেয়া হবে বলেও জানান এ বন কর্মকর্তা।