দেশপ্রেমিক নাবিকদের একজন, জামশেদ মাষ্টার আর নেই

মোঃ মজিবুলহক :  (ভারতগামী সী পেন্টাল জাহাজের দ্বায়িত্বরত ইনচার্জ মাষ্টার)
আমরা তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের সমবেদনা জানাচ্ছি,
মোঃ জামশেদ (তিনি চট্টগ্রাম জেলার মীরসরাই উপজেলার জোরারগঞ্জ থানাধীন ০৬নং ইছাখালী ইউনিয়ন এর উত্তর ভূঁইয়াগ্রাম নিবাসী)
প্রথমবার জাহাজ নিয়ে ভারতে হার্ট স্ট্রোক করে এবং দ্বিতীয়বার বাংলাদেশে আসার পথে সুন্দরবন এর ভিতর ষ্ট্রোক করার পর খুলনা ২৫০শয্যা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে নিশ্চিত করেন বাংলাদেশ আভ্যন্তরিন নৌযানে চাকুরীরত ইঞ্জিন চালক মোঃ আমান উল্যাহ,
জনাব, আমান উল্লাহ আরো জানানঃ দেখুন আমরা দেশের ক্রান্তিলগ্নে অর্থনৈতিক চাকা সচল রাখা নাবিকরা কত অসহায় হয়ে পড়েছি ! ভারতে জাহাজ নিয়ে প্রথমবার যখন জামশেদ মাষ্টার ষ্ট্রোক করেন । এজেন্ট এবং মালিক কর্তৃপক্ষ ভালো কোন সুচিকিৎসার ব্যবস্থা করে নাই। নিজ খরচে প্রাথমিক চিকিৎসা নিয়ে বাংলাদেশ রওয়ানা করার পথিমধ্যে সুন্দরবন এর ভিতর অবস্থার আরো অবনতি হলে জাহাজের ইঞ্জিন চালক ও কোয়ার্টার মাষ্টার অসুস্থ জামশেদ মাষ্টারকে নিয়ে বাংলাদেশী বর্ডার খুলনা জেলার কয়রা থানাধীন
আংটিহারা চেকপোস্টে আসলে বিস্তারিত জানতে পারি এবং সেখান থেকে কাষ্টম ইমিগ্রেশন ও বি আই ডব্লিউ টি এ এর পাইলট এবং উপস্থিত জাহাজের নাবিকদের সার্বিক সহযোগীতায় খুলনা মেডিকেল কলেজ হাসতাপালে ভর্তি করলে সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করে।
আমরা নাবিকরা চিকিৎসার অভাবে এভাবে যন্ত্রনা ভোগ করতে করতে আর কতো প্রান দিবো? সংবাদমাধ্যমগুলোর মাধ্যমে আমরা নাবিকরা প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করতে চাই । মাননীয় প্রধানমন্ত্রী আমরা নাবিকরা যদি দেশের ক্রান্তিলগ্নে অর্থনীতির চাকা সচল রাখতে জীবনের ঝুঁকি নিয়ে দেশের ৮০% পন্যসামগ্রী নৌ-পথে পরিবাহিত করতে পারি তাহলে আমরা নাবিকের জন্য বন্দরে বর্ডারে ভাসমান হাসপাতাল ক্লিনিক প্রতিস্থাপিত করতে পারবেননা কেনো এবং কেনো থাকবেনা নাবিকদের জন্য এম্বুলেন্স ব্যবস্থা। আর কত নাবিক চিকিৎসার অভাবে এবং হাসপাতালে নিতে নিতে মৃত্যু হবে?
এই সমস্থ খবরগুলো সংবাদমাধ্যমেও গুরুত্বের সহিত প্রচার হয়না, আমরা জনপ্রিয় অনলাইন নিউজ পত্রিকা টাইম ভিশন এর মাধ্যমে প্রধানমন্ত্রী সমীপে বলতে চাই, আমরা দেশের কল্যাণে সেহেতু আমাদের এসব দুঃখ দুর্দশার নিরসনে আপনার সুদৃষ্টি কামনা করছি।

লেখক : ১ম শ্রেণীর ইঞ্জিন চালক
(বাংলাদেশ আভ্যন্তরিন নৌযান)
মডারেটর : সাধারণ নাবিক কল্যান ঐক্য পরিষদ।