বিশ্ব শান্তি সূচকে বাংলাদেশ চার ধাপ এগিয়েছে

বিশ্ব শান্তি সূচকে ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌(জিপিআই) বাংলাদেশ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌ ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌গত বছরের চেয়ে চার ধাপ এগিয়ে ১০১তম অবস্থান থেকে ৯৭তম স্থানে উঠে এসেছে। সেক্ষেত্রে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) প্রকাশিত বিশ্ব শান্তি সূচকে বাংলাদেশের এ উন্নতি কথা ওঠে এসেছে।

১৬৩টি দেশের তালিকায় প্রতিবেশী ভারতের অবস্থান ১৩৯তম এবং সার্কভুক্ত আরেক বড় দেশ পাকিস্তান তালিকার ১৫২ নম্বরে স্থান পেয়েছে। আর সবচেয়ে নিচে আফগানিস্তান- ১৬৩তম।

তিনটি মাপকাঠির ভিত্তিতে শান্তি সূচকটি তৈরি করে আইইপি। তা হলো, নাগরিকদের শান্তিপূর্ণ জীবন-যাপনের নিরাপত্তা ও সুরক্ষা; অর্থনৈতিক মূল্য, ট্রেন্ড এবং শান্তিপূর্ণ সমাজ গঠনে দেশগুলোর নেয়া পদক্ষেপ।

সামগ্রিকভাবে ২ দশমিক ৩ শতাংশ অগ্রগতি নিয়ে বাংলাদেশের স্কোর এ বছর ২ দশমিক ১২১। সব কটি মাপকাঠিতেই বাংলাদেশের অগ্রগতি হয়েছে এবার।

জিপিআই বলেছে, বাংলাদেশের সবচেয়ে বড় উন্নতি হয়েছে সামাজিক সুরক্ষা ও নিরাপত্তায়। ২০০৮ সাল থেকে শান্তিপূর্ণ দেশের শীর্ষে থাকা আইসল্যান্ড এবারও প্রথম স্থান ধরে রেখেছে। দ্বিতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ড, পর্তুগাল তৃতীয়, অস্ট্রিয়া চতুর্থ ও ডেনমার্ক পঞ্চম।