মোংলায় পরিবেশ বান্ধব টেকসই কৃষি প্রশিক্ষন ও আলোচনা সভা

মোংলা প্রতিনিধি : মোংলায় বেসরকারি উন্নয়ন সংস্থা এনজিও বিএএসডি’র আয়োজনে পরিবেশ বান্ধব টেকসই কৃষি প্রশিক্ষনের আয়োজন করা হয়েছে। ১৪ জুন রবিবার দুপুরে মোংলার সেন্ট পল্স স্কুল সংলগ্ন মিশনারিজ হল রুমে প্রশিক্ষন অভিজ্ঞতা বিনিময় এ সভা অনুষ্ঠিত হয়।
সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠিত অভিজ্ঞতা বিনিময় সভায় বক্তারা বলেন, বেসরকারী সংস্থা এনজিও বিএএসডি দীর্ঘদিন যাবত মোংলাসহ উপজেলার বিভিন্ন ইউনিয়নের এলাকাগুলোতে কাজ করে যাচ্ছেন। তারা এ সকল এলাকায় আবাদী জমিতে নবন সহিস্নু ফসল, সাক সব্জি চাষে মানুষদের উদ্ভুদ্ধ করে আসছে। যা ইতি মধ্যে সফলতাও অর্জন করেছে অনেকেই। এলাকার মানুষদের রাসয়নীক সারের পরিবর্তে জৈব সার তৈরী ও ব্যাবহারের করার পদ্ধতিও মানুষের মাঝে ছড়িয়ে দিয়েছেন। যা ব্যাবহার করে বিষমুক্ত সাক সজ্বি উৎপাদন করা হচ্ছে। এচাড়া পারমাকালচার টেকসই কৃষি হলো একটি স্থায়ীত্বশীল উপায় যা পরিবেশ বান্ধব ও দক্ষ উৎপাদন ব্যবস্থা সৃষ্টি করে এবং পৃথিবীর যে কোন স্থানে এর ব্যবহার করা যায়। অভিজ্ঞতা বিনিময় সভায় মোংলার চিলা ইউনিয়নের কাটাখালী গ্রামের কৃষাণী গায়ত্রি রায় বলেন বিএএসডি’র মাধ্যমে প্রশিক্ষণ নিয়ে এবছর সবজি চাষে জৈব সার ও জৈব বালাইনাশক ব্যবহার করে বিগত বছরের তুলনায় ৫০/৬০ ভাগ বেশী সফলতা পেয়েছি। সুতরাং আমি আর রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার করবো না বলে সিদ্ধান্ত নিয়েছি। এচাড়া আমাদের এলাকার আশপাশের মানুষদের এ জৈব সার ব্যাবহারে উৎসাহিত করবো। বিএসএসডি আয়োজনে কৃষি প্রশিক্ষন ও অভিজ্ঞতা বিনিময় সভায় অর্ধশতাধিক কৃষাণ-কৃষাণি অংশগ্রহণ করেন। এসভায় সভাপতিত্ব করেন মোংলা উপজেলা কৃষি অফিসার অনিমেষ কুমার বালা।
কৃষি প্রশিক্ষন ও অভিজ্ঞতা সভায় দুর্যোগ, ঘুর্নিঝড় ও জলোচ্ছাসে করোনীয় বিষয় নিয়ে প্রশিক্ষন প্রদান ও আলোচনা করেন ঘুর্নিঝড় প্রস্তুতি কর্মসুচি সিপিপি উপজেলা টিম লিডার সাংবাদিক মাহমুদ হাসান। এছাড়ও সভায় বক্তব্য রাখেন, সুজন-সুশাসনের জন্য নাগরিক মোংলার সভাপতি ফ্রান্সিস সুদান হালদার, পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শেখ কামরুজ্জামান জসিম, সাংবাদিক মোঃ নূর আলম শেখ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ আনোয়ার-উল-কুদ্দুস, উপজেলা সমবায় অফিসার মোঃ মোস্তফা কামাল, বিএএসডি’র মোংলা এরিয়া ম্যানেজার এডওয়ার্ড এলিও মধু, পারমকালচার কৃষক পুলিন রায়, গায়ত্রি রায়, শুক্লা রায়।