দেশের বিভিন্ন অনলাইন প্লাটফর্ম ও ইউটিউবে পরিবেশিত ওয়েব সিরিজগুলোর আপত্তিকর দৃশ্য ২৪ ঘণ্টার মধ্যে সরাতে নোটিশ

ডেস্ক: দেশের বিভিন্ন অনলাইন প্লাটফর্ম ও ইউটিউবে পরিবেশিত ওয়েব সিরিজগুলোর আপত্তিকর দৃশ্য সরিয়ে ফেলতে তথ্য মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের আইনি (লিগ্যাল) নোটিশ পাঠানো হয়েছে। একইসঙ্গে ওয়েববেজড সম্প্রচার নিয়ন্ত্রণে পৃথক কোনও নীতিমালা তৈরি করা হবে না কি-না, তা আগামী সাত দিনের মধ্যে জানাতে বলা হয়েছে।

রোববার (১৪ জুন) ইমেইল মারফত এ নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ।

‘অশ্লীলতা, বেহায়াপনা এবং বেলেল্লাপনা’র দৃশ্য সরিয়ে সমাজের উঠতি বয়সীদের রক্ষার্থে জনস্বার্থে এ নোটিশ দেয়া হয়েছে জানিয়ে আইনজীবী তানভীর বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে এসব দৃশ্য না সরালে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি প্রতিকার চেয়ে রিট আবেদন করা হবে।

তিনি বলেন, সম্প্রতি বাংলাদেশে ভিডিও প্রোভাইডারদের অন্যতম প্লাটফর্ম বিং এবং ইউটিউবে ওয়েব সিরিজ ‘বুমেরাং’ ও ‘আগস্ট ১৪’ প্রচার হয়েছে, যেখানে আপত্তিকর দৃশ্য দেখা গেছে। এমনকি এসব ওয়েব সিরিজে সিগারেট কিংবা অ্যালকোহলের দৃশ্য পরিবেশনের সময় কোনও প্রকার সতর্কতামূলক বাণীও প্রচার করা হয়নি। তাই এসব ভিডিও পর্নগ্রাফি নিয়ন্ত্রণ আইন, ২০১২ এবং ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট, ২০১৮-এর স্পষ্ট লঙ্ঘন, যা কি-না আমাদের দেশের সংস্কৃতি এবং সামাজিক নিয়ম শৃঙ্খলার জন্যও হুমকিস্বরূপ।

গণমাধ্যমে খবর অনুযায়ী গত ২৭ মে অনলাইনে মুক্তি পেয়েছে ক্রাইম থ্রিলার ‘আগস্ট ১৪’। এছাড়া ওয়েব সিরিজ ‘বুমেরাং’ মুক্তি পেয়েছে ঈদে।

পিএনএস