যশোরের পুলেরহাটে বন্ধন-এর উদ্যোগে বিনামূল্যে সবজি চারা ও বীজ বিতরণ

যশোরের পুলেরহাটে বন্ধন-এর উদ্যোগে বিনামূল্যে সবজি চারা ও বীজ বিতরণ । টাইম ভিশন ২৪

যশোর অফিস : করোনার এই সময়ে অব্যবহৃত জমিকে চাষের আওতায় আনার লক্ষ্যে বসত বাড়ীর আঙ্গিনায় সবজি চাষ এর জন্য বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোর সদর উপজেলার সহযোগিতায় এবং যশোর পুলেরহাট এর সামাজিক সংগঠন বন্ধন এর আয়োজনে বিনামূল্যে সবজির চারা বিতরণ কর্মসূচি-২০২০ অনুষ্ঠিত হয়। সোমবার সকাল ১০ টায় যশোর সদর উপজেলার কৃষ্ণবাটি সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে চাঁচড়া ও আরবপুর ইউনিয়নের শতাধিক পরিবারের মাঝে ৭০০টি’র অধিক সবজির চারা, যা বসত-বাড়ির আঙ্গিনায় চাষযোগ্য (লাউ, বেগুন, ঝাল, চালকুমড়া, মিষ্টি কুমড়া, ভেন্ডি, ছিম) বিতরণ করা হয়। এসময় উপজেলা কৃষি কর্মকর্তা, সদর যশোর বন্ধন এর সভাপতি ও সাধারণ সম্পাদকের হাতে এইসব চারা তুলে দেন।

পরে সংগঠনটির সদস্যবৃন্দ সামাজিক দূরত্ব বজায় রেখে সবজি চারা বিতরণ করেন। চারা বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোর সদর উপজেলা কৃষি কর্মকর্তা এস.এম খালিদ সাইফুল্লাহ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাপ্তাহিক সোনালী দিন পত্রিকার নির্বাহী সম্পাদক এইচ.এম আহসান বিপ্লব, আরো উপস্থিত ছিলেন ডাক্তার টিপু সুলতান, উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, এস.এম কবির আহমেদ, উপসহকারী কৃষি কর্মকর্তা, মোঃ অলিয়ার রহমান উপসহকারী কৃষি কর্মকর্তা, মোঃ গোলাম মোস্তফা।

প্রধান অতিথি তার সিমিত বক্তব্যে বলেন যে, কোভিড-১৯ করোনা ভাইরাস এর রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য শাক-সবজীর অনেক ভূমিকা রয়েছে। তাই বাড়ির আঙ্গিনাকে ফেলে না রেখে চাষের আওতায় আনার আহব্বান জানান। তিনি আরও বলেন, আপনাদের বাড়ির যে সমস্ত খালি জায়গা পড়ে আছে সে সকল জায়গায় বেশি বেশি করে শাক-সবজী রোপন করুন। এইসব জায়গায় কিভাবে চারা রোপন করতে হবে সেই বিষয়েও পরামর্শ দেন। তিনি বন্ধন এর এই আয়োজনকে সময়উপযোগী একটি কার্যকরি পদক্ষেপ বলে মনে করেন এবং সাথে সাথে সকল সামাজিক সংগঠন ও স্থানীয় ব্যক্তিদের এইরূপ কর্মকান্ডে এগিয়ে আসার আহ্বান জানান। যারা বা যে সংগঠনই এই ধরনের কাজে সহযোগীতা চাইবে তাদের সবাইকে বাংলাদেশ কৃষি সম্প্রসারণের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশাস্ব প্রদান করেন।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বন্ধন এর সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম ও অনুষ্ঠান পরিচালনা করেন প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আব্দুল করিম রাজন। এছাড়াও উপস্থিত ছিলেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক মোঃ আল রাব্বি, নির্বাহী সদস্য আহাদুল করিম সোহেল, সদস্য মাসুদ রানা, আব্বাস, কাশেম, সোবহান, রফিকুল, কানন, সাকিব, নয়ন, আলাউদ্দিন আরও অনেকে ।