মানব ও অর্থ পাচারের অভিযোগে এমপি পাপুল গ্রেফতার কুয়েতে

কুয়েতে গ্রেফতার হয়েছেন লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য শহীদ ইসলাম (কাজী পাপুল)। মানব পাচার ও অর্থ পাচারের অভিযোগে কুয়েতের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) শনিবার স্থানীয় সময় রাত সাড়ে ৯টায় মুশরেফ এলাকা থেকে তাকে গ্রেফতার করে।

কুয়েতে বাংলাদেশের রাষ্ট্রদূত এস এম আবুল কালাম বলেন, সিআইডি তাকে (কাজী পাপুল) গ্রেফতার করেছে বলে সকাল বেলা জানতে পেরেছি। তবে, আনুষ্ঠানিকভাবে আমাদের এ ব্যাপারে এখনও কিছু জানানো হয়নি।

মানব পাচার ও অর্থ পাচারের অভিযোগে ১০০ জনেরও বেশি গ্রেফতার করেছে সরকারের গোয়েন্দা বিভাগ। কাজী পাপলুর নামও এই তালিকায় ছিল।

কুয়েতের দৈনিক পত্রিকা আল কাবাস জানায়, গ্রেফতারকৃত এই ব্যক্তি ৩ জনের একটি গ্যাংয়ের সদস্য। তাদের মাধ্যমে ২০ হাজারেরও বেশি বাংলাদেশি শ্রমিক কুয়েতে গেছেন। বিনিময়ে ৫ কোটি দিনারেরও বেশি আদায় করেছেন তারা।

এদিকে দুর্নীতি ও বিদেশে অর্থপাচারের অভিযোগে কাজী পাপুলের বিরুদ্ধে অনুসন্ধান করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ‍সংস্থাটি সূত্রে জানা যায়, সাংসদ কাজী পাপুলের (শহীদ ইসলাম) বিরুদ্ধে কমিশন খেয়ে ব্যাংকঋণ বরাদ্দসহ বিভিন্ন দুর্নীতির মাধ্যমে শত শত কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারে তথ্য পাওয়া গেছে।