যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিদেশগামীদের জন্য করোনা পরীক্ষা শুরু

টাইম ভিশন ২৪,যশোর অফিস: বিদেশ গমনেচ্ছু যাত্রীদের করোনা পরীক্ষা শুরু করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)। প্রাথমিকভাবে যবিপ্রবির জিনোম সেন্টারে এসে বিদেশ গমনেচ্ছু যাত্রীরা নির্ধারিত ফি পরিশোধ করে নমুনা দিয়ে পরীক্ষা করাতে পারবেন। বিদেশগামীদের সুবিধার্থে নমুনা সংগ্রহের কেন্দ্র পরবর্তীতে যশোর শহর বা অন্যত্র স্থানান্তর করা হবে।

 

যবিপ্রবি জিনোম সেন্টারের সহযোগী পরিচালক ও অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ জানান, সিঙ্গাপুরগামী পাঁচ জন যাত্রীর নমুনা পরীক্ষা করার মধ্য দিয়ে যবিপ্রবির জিনোম সেন্টার বিদেশগামীদের নমুনা পরীক্ষা শুরু করেছে। এ জন্য প্রতি বিদেশ গমনেচ্ছু যাত্রীকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক নির্ধারিত ফি দুই হাজার ৫০০ টাকা পরিশোধ করতে হবে। নমুনা প্রদানের সময় বিদেশ গমনেচ্ছুদের অবশ্যই পাসপোর্ট সঙ্গে করে নিয়ে আসতে হবে। সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে। নমুনা প্রদানের মাত্র ১২ ঘণ্টার মধ্যে নির্ধারিত ওয়েবসাইট ও মুঠোফোনে খুদে বার্তা পাঠিয়ে ফলাফল প্রদান করা হবে।

যবিপ্রবির জিনোম সেন্টারে বিদেশ গমনেচ্ছুদের কোভিড-১৯ নমুনা পরীক্ষার বিষয়ে যশোর-২ ও ৩ আসনের মাননীয় সংসদ সদস্য, নাগরিক অধিকার আন্দোলন, যশোর এবং যশোরের সিভিল সার্জন স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়ে অনুরোধ জানান। যশোরের জনগণের নানাবিধ সমস্যার বিষয়ে বিবেচনা করে গত ৩১ মার্চ ২০২১ খ্রি. তারিখে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব ড. বিলকিস বেগমের স্বাক্ষরিত একটি পত্রে বিদেশ গমনেচ্ছু যাত্রীদের যবিপ্রবির জিনোম সেন্টারে কোভিড-১৯ পরীক্ষার অনুমতি প্রদান করা হয়। তবে করোনার প্রকোপের কারণে বিভিন্ন দেশে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ, যশোর এলাকায় করোনার উচ্চ হার, করোনা প্রকোপ কমাতে সরকারি বিভিন্ন বিধি-নিষেধসহ নানা কারণে বিদেশ গমনেচ্ছুদের জন্য এতদিন পরীক্ষা শুরু করা সম্ভব হয়নি বলেও জিনোম সেন্টারের পক্ষে জানানো হয়। যবিপ্রবিতে বিদেশ গমনেচ্ছু যাত্রীদের করোনা পরীক্ষার অনুমতি প্রদানের জন্য যাঁরা কাজ করেছেন তাঁদের সবাইকে জিনোম সেন্টারের সহযোগী পরিচালক ও অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ আন্তরিক ধন্যবাদ জানান। যবিপ্রবির জিনোম সেন্টারে বিদেশ গমনেচ্ছু যাত্রীদের কোভিড-১৯ পরীক্ষা শুরু হওয়ার ফলে এ অঞ্চলের বিদেশগামী মানুষের দুর্দশা অনেকটাই লাঘব হবে বলেও উল্লেখ করেন তিনি। বিদেশ গমনেচ্ছু যাত্রীরা নমুনা পরীক্ষা সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য ০১৭২৪৫৮৩৪৫৩ নম্বরে যোগাযোগ করতে পারেন।