ঝিকরগাছা ভূমি অফিসে সেবা গ্রহিতারা পাচ্ছেন ডিজিটাল ভূমি সেবা

ঝিকরগাছা(যশোর)অফিস: ভূমি সেবা ডিজিটাল, বদলে যাচ্ছে দিনকাল, ভূমি মন্ত্রণালয়ের এই শ্লোগানকে সামনে রেখে সারা দেশে সকল ভূমি অফিসে ডিজিটাল ভূমি সেবা প্রদানের কার্যক্রম শুরু করেছে। মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নে ভূমি মন্ত্রণালয় তৃণমূল পর্যায়ে মানুষকে ডিজিটাল পদ্ধতিতে ভূমি সেবা প্রদানের জন্য ‘ভূমি ব্যবস্থাপনা অটোমেশন প্রকল্প’ চালু করেছে। এই সেবা সমূহের মধ্যে আছে ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর রেজিস্ট্রেশন ও অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান, অনলাইনে মামলার শুনানী, অনলাইনে খারিজ খতিয়ানের ডাটাবেজ প্রস্তুতকরণ ইত্যাদি।
বাংলাদেশের প্রথম ডিজিটাল জেলা যশোরের ঝিকরগাছা উপজেলায় ভূমি সংক্রান্ত প্রায় সকল কাজ ডিজিটাল পদ্ধতিতে করা হচ্ছে। এর মধ্যে অন্যতম হল অনলাইনে মামলার শুনানী গ্রহন। এই পদ্ধতিতে একজন নাগরিক বাড়িতে বসে অথবা পৃথিবীর যেকোন স্থান থেকে তার মিস কেস বা অন্যন্য কেসেরে জন্য ডাবলু ডাবলু ডাবলু ডট ল্যান্ড ডট গভ ডট বিডি এই ওয়েব সাইটে গিয়ে অনলাইনে শুনানীর জন্য আবেদন করতে পারেন। ফলে শুনানীর নির্ধারিত দিনে নাগরিককে ভূমি অফিসে আসতে হয় না। আবেদনকারী নিজ বাড়িতে বসে অথবা যেকোন ইউনিয়ন ডিজিটাল সেন্টারে বসে অথবা তার কর্মস্থলে বসে অনলাইনে শুনানীতে অংশগ্রহন করতে পারছেন। ইতোমধ্যে ঝিকরগাছা উপজেলা ভূমি অফিসে প্রায় ত্রিশের অধিক মিস কেস মামলার অনলাইন শুনানী অনুষ্ঠিত হয়েছে। সাধারণ মানুষকে অনলাইনে শুনানীর জন্য ঝিকরগাছার সহকারী কমিশনার (ভূমি) কাজী নাজিব হাসান আন্তরিকভাবে উৎসাহিত করছেন। তিনি প্রতিটি শুনানীর নোটিশে অনলাইনে শুনানীর অপশন রাখছেন। এতে করে সাধারণ মানুষের সময় ও যাতায়াতের খরচ সাশ্রয় হচ্ছে। এছাড়া কোন ব্যক্তি যদি তার আবেদনে তার আদেশের কপি পাওয়ার জন্য ইমেইল ঠিকানা প্রদান করেন, তাহলে তাদের আদেশের কপি ই মেইলেও প্রদান করা হচ্ছে। অনলাইন শুনানীতে বর্তমানে ঝিকরগাছা উপজেলা বাংলাদেশে প্রথম স্থানে অবস্থান করছেন।
ঝিকরগাছা বাজারের ব্যবসায়ী সেবা গ্রহিতা নজরুল ইসলাম খোকন জানান, ঝিকরগাছা উপজেলা ভূমি অফিসের অনলাইন সেবার শুনানীর বিষয়টি অবগত আছেন, এবং পরবর্তীতে তিনি এই পদ্ধতিতে শুনানীর আবেদন করবেন। অনলাইনে শুনানী গ্রহণের ফলে মিস কেস গুলোর দ্রুত সমাধান করা হয়। এজন্য সাধারণ মানুষ মাননীয় প্রধানন্ত্রী, ভূমি মন্ত্রী, ভূমি সচিব, জেলা প্রশাসক ও সহকারী কমিশনার (ভূমি) মহোদয় সহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়েছেন।
ঝিকরগাছার সহকারী কমিশনার (ভূমি) কাজী নাজিব হাসান বলেন যে, আগের সময়ের চেয়ে বর্তমান সময়ে ভূমি সেবা আরো সহজ হচ্ছে। ভূমি বিষয়ক পূর্বের জটিলতা সমূহকে মানুষের জন্য সহজ করার জন্য ভূমি মন্ত্রণালয় কর্তৃক ডিজিটাল পদ্ধতিতে সেবা প্রদান করা শুরু হয়েছে। এছাড়াও বেশ কিছু আইন-কানুন-বিধি সংশোধিত হচ্ছে। ইতোমধ্যে মিস কেসের মাধ্যমে খতিয়ানের করনিক ভুল সংশোধনের জন্য পরিপত্র জারি হয়েছে। ফলে সহকারী কমিশনার (ভূমি) গণ এখন আগের চেয়ে অনেক বেশি রেকর্ডের ভুল সংশোধন করতে পারছেন। আমরা ইতোমধ্যে ঝিকরগাছা উপজেলা ভূমি অফিসে এই ধরনের রেকর্ডের করনিক ভুল সংশোধন করছি। এছাড়া বর্তমানে ই মিউটেশন, অনলাইনে খাজনার রেজিস্ট্রেশন চলছে।