বিপদে পড়লে যে দোয়া পড়বেন

পৃথিবীর জীবনে চলার পথে আমরা বিভিন্ন সময় বিভিন্ন বিপদের সম্মুখীন হই। সব ধরনের বিপদ সৃষ্টি ও বিপদ থেকে মুক্ত করার একমাত্র মালিক মহান আল্লাহ। তাই বিপদে পড়লে সর্বপ্রথম তাঁরই কাছে সাহায্য চাইতে হবে। রাসুল (সা.) বলেছেন, তোমাদের কারও ওপর কোনো বিপদ এলে অবশ্যই এই দোয়া পড়বে ‘ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন, আল্লাহুম্মা ইনদাকা আহতাসাবতু মুসিবাতি ফাজুরনি ফিহা ওয়া আবদিলনি মিনহা খইরা।’ অর্থাৎ ‘নিশ্চয় আমরা আল্লাহ তায়ালার জন্য এবং আমাদের অবশ্যই তাঁর দিকে ফিরে যেতে হবে।

হে আল্লাহ! আপনার কাছে আমি আমার বিপদের প্রতিদান চাই। অতএব আপনি আমাকে এর প্রতিদান দিন এবং এর বিনিময়ে ভালো কিছু দান করুন।’ (তিরমিজি : ৩৫১১)। হজরত সাদ ইবনে আবি ওয়াক্কাস (রা.) থেকে আরও বর্ণিত হয়েছে, নবী করিম (সা.) দুঃখ-কষ্টের সময় বলতেন, ‘লা-ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নি কুনতু মিনাজ জোয়ালিমিন।’

অর্থাৎ ‘একমাত্র আপনি ছাড়া কোনো মাবুদ নেই। আমি আপনার পবিত্রতা বর্ণনা করছি। নিশ্চয় আমি সীমা লঙ্ঘন করেছি।’ (তিরমিজি : ৩৫০০)। এটা কোরআনের দোয়া এবং দোয়া ইউনুস নামে প্রসিদ্ধ। এই দোয়া যে যত বেশি পড়বে আল্লাহ তায়ালা ওই বিপদ সহজ করে দেবেন। এ সম্পর্কে নবীজি (সা.) বলেছেন, যে ব্যক্তি হজরত ইউনুস (আ.)-এর ভাষায় দোয়া করবে; সে যে সমস্যাতেই থাকুক না কেন আল্লাহ তায়ালা তার ডাকে সাড়া দেবেন।