জাহানারা ঈমামের জন্মদিন উপলক্ষে ৬শ’ অসহায়ের পাশে ‘মানবতার ভ্যান’

জাহানারা ঈমামের জন্মদিন উপলক্ষে ৬শ’ অসহায়ের পাশে ‘মানবতার ভ্যান

যশোর প্রতিনিধি:শহীদ জননী জাহানারা ঈমামের ৯২তম জন্মদিন উপলক্ষে ছয়শ’ অসহায় ও দুস্থের মাঝে ইফতার বিতরণ করেছে কাজী বর্ণ উত্তমের ‘মানবতার ভ্যান’। বৃহস্পতিবার (৬ মে) যশোর জেলা একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির আয়োজনে উপশহর বি ব্লক বাজারে মানবতার ভ্যান অবস্থান নেয় এবং রোজাদারদের মাঝে ইফতার বিতরণ করে।

এ সময় উপস্থিত ছিলেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির জেলা সভাপতি হারুণ অর রশীদ, সাধারণ সম্পাদক সাজেদ রহমান বকুল, সাংগঠনিক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আফজাল হোসেন দোদুল, ৫নং নতুন উপশহর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এহসানুর রহমান লিটু, সিটি প্লাজা শপিং কমপ্লেক্স ব্যবসায়ী সমিতির সভাপতি শফিকুর রহমান আজাদ, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির তথ্য ও গবেষণা সম্পাদক সৈয়দ আবুল কালাম শামছুদ্দীন জ্যোতি, দপ্তর সম্পাদক প্রণব দাস, সাবেক ইউপি সদস্য এহসান উল্লাহ, বি ব্লক বাজার কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক খালিদ হাসানসহ যুবলীগ ও ছাত্রলীগ নেতৃবৃন্দ।

মানবতার ভ্যানের উদ্যােক্তা কাজী বর্ণ জানান, কোটি মানুষের জননী জাহানারা ঈমামের জন্মদিন উপলক্ষে আজকে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস। শহীদ জননী যেমন সবসময় অসহায়দের পাশে থেকেছেন তেমনি ভাবে তার জন্মদিনে আমরা সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছি। এদিন মোট ছয়শ’ প্যাকেট ইফতার বিতরণ করা হয়েছে। তিনশ’ উপশহরের বি ব্লকে এবং তিনশ’ শহরের বিভিন্ন স্থানে।

মানবতার ভ্যান সম্পর্কে তিনি বলেন, রমজান মাসে রোজাদারদের মাঝে ইফতার সামগ্রী বিতরণের জন্য ব্যক্তিগত উদ্যোগে এ কার্যক্রম শুরু হয়েছে ১৯ এপ্রিল থেকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি ঘোষণা তাকে এ কাজে অনুপ্রাণিত করেছে। ভ্যানটি শহরের বিভিন্ন বাজার, এলাকা ও রাস্তায় অসহায়দের কাছে পৌঁছে দেওয়া শুরু করে। ইফতারের পাশাপাশি পরে সেহরিও বিতরণ করছে মানবতার ভ্যান।

বর্ণ জানান, প্রাথমিক সিদ্ধান্ত ছিল ১৯ এপ্রিল (৬ রমজান) থেকে দশদিন যশোরের মানুষের কাছে পৌঁছাবে ‌‘মানবতার ভ্যান’। তবে সময় বৃদ্ধি হয়ে এখনও চলছে। প্রথম দিন পশ্চিম বারান্দীপাড়ায়, দ্বিতীয় দিন অম্বিকা বসু লেনে, তৃতীয় দিন দড়াটানায়, চতুর্থ দিন ৮নং ওয়ার্ডের নলডাঙ্গা রোড, নতুন বাজারে পিছনে এবং ২নং ওয়ার্ডের রাঙ্গামাটি গ্যারেজের সামনে, পঞ্চম দিন শংকরপুর হারান কলোনী ভাঙাড়িপট্টি ৭নং ওয়ার্ড এবং ২নং ওয়ার্ডে কদমতলা মোড়ে, ষষ্ঠ দিন ৬নং ওয়ার্ড কালেক্টরেট স্কুলের সামনে, সপ্তম দিন ৫নং ওয়ার্ডে এম, এম কলেজ দক্ষিণ গেট হয়ে খড়কি মোড়, শাহ আ. করিম রোডে, অষ্টম দিন ৩নং ওয়ার্ডে মাহামুদুর রহমান স্কুলে, নবম দিন কাজীপাড়া শহীদ আবু তালেব সড়কে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এবং চৌরাস্তায়, ১০ম দিন ৯নং ওয়ার্ড তাঁতিপাড়া মেইন রোডে, ১১তম দিন বার লাইব্রেরি মোড় ও আর এন রোডে, ১২তম দিন ঘোপ ৩নং ওয়ার্ডের ঘোপ ধানপট্টি, ১৩তম দিনে খুলনা পুরাতন বাসস্ট্যান্ডে মেহনতী শ্রমিকদের মধ্যে, ১৪তম দিনে মোল্লাপাড় আমতলায়, ১৫তম দিনে চাঁচড়া ডালমিল সেমাই মিলের পাশে, ১৬তম দিনে গরীবশাহ বঙ্গবন্ধু ম্যুরালের পাদদেশে এবং ১৭তম দিনে পুলিশ লাইনে মানবতার ভ্যান ইফতার বিতরণ করেছে।